BLANTERVIO103

কিভাবে ফড়িংয়ের ছবি আঁকতে হয়?ফড়িংয়ের ছবি অঙ্কন।ফড়িং আঁকা।

কিভাবে ফড়িংয়ের ছবি আঁকতে হয়?ফড়িংয়ের ছবি অঙ্কন।ফড়িং আঁকা।

কিভাবে ফড়িংয়ের আঁকতে হয়?ফড়িংয়ের ছবি অঙ্কন।ফড়িং আঁকা।


 আজকে আমরা দেখব কিভাবে ফড়িংয়ের আঁকতে হয়।ফড়িং আঁকা খুবই সোজা।আমরা সবাই মিলে আজ অনেক সহজ পদ্ধতিতে ফড়িং আঁকব আজ।ফড়িং এর ছবি আঁকার জন্য আমরা ছয়টি ধাপ অবলম্বন করব।প্রতিটি ধাপ যদি আমরা সঠিকভাবে পালন করি তাহলে আমরা খুব সহজেই ফড়িং আঁকা শিখে যাব।

ফড়িংয়ের ছবি আঁকার ধাপ :১

এধাপে আমরা ফড়িংয়ের ছবির কাঠামো অংকন করি প্রথমে।এজন্য প্রথমে সরু দাগ।তারপর চ্যাপ্টাকৃতি দুইটি গোলের মতো করে মিশিয়ে আঁকি।

ফড়িংয়ের ছবি আঁকার  ধাপ :২

এবার প্রথম মোটা গোলের সামনে সরু  দাগের দুই পাশে চোখের জন্য দুইটা গোল এবং ওই দাগের সামনের দিকে দুইপাশে দুইটা পাখা আঁকি।

 ফড়িংয়ের ছবি আঁকার  ধাপ;৩

এবার চোখের দুই পাশ দিয়ে দুইটা ভ্রু আঁকি এবং আগের পাখা দুটির পেছনে আরও দুইটি পাখা অঙ্কন করি।পেছনের পেটের অংশে দাগ দিয়ে দিয়ে চিহ্নিত করি।

ফড়িংয়ের ছবি আঁকার ধাপ;৪

এ ধাপে পাখার সামনের অংশগুলো অঙ্কন করি।চোখের অংশটা স্পষ্ট করি।

 ফড়িংয়ের ছবি আঁকার ধাপ;৫

এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ।এধাপেপ্রথমে পাখার যত চিহ্ন রয়েছে সবগুলো চিহ্ন স্পস্ট করে আঁকি।এমনভাবে দুইটা দাগ মিশিয়ে দিতে হবে যাতে করে মনে হয় যেন ডানা দুই ভাগে ভাগ হয়ে আছে।পেছনের পেটের অংশের দাগগুলে স্পষ্টভাবে ফুটিয়ে তুলি।

ফড়িংয়ের ছবি আঁকার ধাপ;৬

এ ধাপেও আমরা ডানার অংশের কাজ করব।ফড়িয়ের ডানার যতগুলো অংশ রয়েছে সবগুলো ফুটিয়ে তুলি।আমাদেরকে প্রতিটি দাগই খুব সতর্কতার সাথে দিতে হবে।মনে রাখতে হবে ছবি আঁকার ক্ষেত্রে সাবধানতাই প্রধান বিষয়।

 ফড়িংয়ের ছবি আঁকার ধাপ :৭

এ ধাপে আমরা ফড়িংয়ের পাখার কুচি কুচি অংশকে ফুটিয়ে তুলব।আমরা ফড়িংয়ের ডানাকে কুচি কুচি করে কাটার মতো করে কাটি।যেন মনে হয় সেখানে অসংখ্য  দৃশ্যমান শিরা উপশিরা রয়েছে।

ফড়িংয়ের ছবি আঁকার ধাপ :৮

এ ধাপটি হলো রং করা।আমি এখানে রং করে দোখিয়ে দিব না।যে যার মত কে রং করে নিবে।তবে রঙ ব্যবহারের সময় বাস্তব রঙ ব্যবহার সবচেয়ে উত্তম।আমরা যদি রঙ সঠিকভাবে ব্যবহার না করতে পারি তবে ছবির আসল লক্ষ্যই নষ্ট হবে। এজন্য রং ব্যবহারে সতর্ক হতে হবে।

Share This Article :
8764628026880812936